উৎসবের মরসুমে কেন্দ্রীয় সরকারের বড় ঘোষণা, বাড়ল মহার্ঘ ভাতা ও ন্যূনতম মজুরি

উৎসবের মরসুমে কেন্দ্রীয় সরকারের বড় ঘোষণা, বাড়ল মহার্ঘ ভাতা ও ন্যূনতম মজুরি

কেন্দ্রীয় সরকারের আওতাভুক্ত কৃষি, নির্মাণ ও রক্ষণাবেক্ষণ কাজের মতো বিভিন্ন ক্ষেত্রে যুক্ত শ্রমিকদের জন্য এক বড় সুখবর এসেছে। শিল্প শ্রমিকদের কনজিউমার প্রাইস ইনডেক্স (CPI-IW) সূচক ৪২৪.৮০ থেকে বেড়ে ৪৩১.৪২ হওয়ায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক ১ অক্টোবর ২০২৬ থেকে এই নতুন মহার্ঘ ভাতা বা ডিএ কার্যকর করেছে। এই সিদ্ধান্ত গ্রহণের ফলে মূল্যবৃদ্ধির বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে অদক্ষ, আধা-দক্ষ ও অত্যন্ত দক্ষ শ্রেণীর শ্রমিকদের দৈনিক ন্যূনতম মজুরি বৃদ্ধি পাবে। যেমন, এরিয়া A-তে অদক্ষ কৃষি শ্রমিকের ন্যূনতম মজুরি বেড়ে দাঁড়িয়েছে দৈনিক ৫৩৭ টাকা এবং নির্মাণ ক্ষেত্রে তা হয়েছে ৮৪০ টাকা।

মূল্যস্ফীতির প্রভাব থেকে শ্রমজীবী মানুষদের আর্থিক স্বস্তি দিতেই নিয়মিত ব্যবধানে কেন্দ্র এই ডিএ সংশোধন করে থাকে। এই নতুন কাঠামোর আওতায় দক্ষতা ও এলাকার শ্রেণীবিভাগ অনুযায়ী সর্বোচ্চ স্তরের অত্যন্ত দক্ষ নির্মাণ শ্রমিকদের দৈনিক মজুরি ১,১১১ টাকা পর্যন্ত উন্নীত হয়েছে। তবে এই মজুরি বৃদ্ধি মূলত কেবল কেন্দ্রীয় সরকারের নির্ধারিত ন্যূনতম মজুরি কাঠামোর অধীনে থাকা শ্রমিকদের ক্ষেত্রেই প্রযোজ্য হবে, যেখানে রাজ্য সরকারের অধীনস্থ শ্রমিকদের পারিশ্রমিক সংশ্লিষ্ট রাজ্যের নির্দেশিকা দ্বারা নির্ধারিত হয়। সামগ্রিকভাবে এই পদক্ষেপে লক্ষ লক্ষ শ্রমিকের আর্থিক অবস্থার উন্নতি ঘটবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *